Friday, July 23, 2021
- Advertisment-
Home ধর্ম প্রতিবাদে উত্তাল বাংলাদেশ

প্রতিবাদে উত্তাল বাংলাদেশ

নবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশে ফ্রান্স দূতাবাস ঘেরাও শান্তিনগরে মিছিলে পুলিশের বাধা : সংসদে ম্যাখোঁর বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাসের দাবি বিভিন্ন জেলা ও উপজেলায় মিছিল

ফ্রান্সে সরকারি পৃষ্ঠপোষকতায় নবী (সা.)-এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রদর্শনে সারাবিশ্বে প্রতিবাদের ঢেউ উঠেছে। ফ্রান্সের পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে বিশ্বের বহুদেশ। বাংলাদেশের তৌহিদী জনতা ফুঁসে উঠেছেন। দেশের ইসলামী ধারার রাজনৈতিক দলগুলোর একের পর এক প্রতিবাদ কর্মসূচি পালন করছেন। বাতিল প্রতিরোধ পরিষদ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জমিয়তে উলামায়ে ইসলাম, মোহাম্মদপুর কাদেরিয়া তৈয়্যবিয়া আলিয়া মাদরাসা, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল ঢাকার গুলশানস্থ ফ্রান্স দূতাবাস ঘেড়াও কর্মসূচি পালন করে। ফ্রান্সের ব্যঙ্গচিত্র কার্টুনের প্রতিবাদে মিছিলে মিছিলে উত্তাল হয়ে উঠে ঢাকা মহানগরী। রাজধানী ঢাকার বাইরে কয়েকটি জেলা ও উপজেলায়ও বিক্ষোভ মিছিল করেছেন তৌহিদী জনতা। সবার মুখে এক ছিল একই শ্লোগান ‘ফ্রান্সের পণ্য বর্জন করো/ ফ্রান্সের প্রেসিডেন্টের ম্যাখোঁর বিচার করতে হবে’।

বায়তুল মোকাররম মসজিদ থেকে গুলশানস্থ ফ্রান্স দূতাবাস ঘেড়াও কর্মসূতিতে পথে মিছিলে জনশ্রোতের সৃষ্টি হয়। প্রকম্পিত হয়ে উঠে ঢাকা মহানগর রাজপথ। প্রতিবাদী মিছিল শান্তিনগরে আটকে দেয়া হলেও দেশের বিভিন্ন জেলা, উপজেলায় একই দাবিতে মিছিল হয়েছে।

গতকাল মঙ্গলবারও ফ্রান্সের প্রেসিডেন্টের ম্যাখোঁর বিচার এবং দেশটির পণ্য বর্জনের দাবিতে রাজধানী ঢাকাসহ সারাদেশে ঈমানদার মুসল্লিরা বিক্ষোভ করেন। নবী প্রেমিক মুসল্লিরা ফ্রান্সে নবীর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীমের নেতৃত্বে হাজার হাজার মুসল্লি ঢাকাস্থ ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচি পালন করেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইট থেকে বিক্ষোভ সমাবেশ শেষে দূতাবাস ঘেরাও করার লক্ষ্যে বিশাল মিছিল শান্তিনগর বাজারের সামনে পৌঁছলে পুলিশি বাধার সম্মুখীন হয়। এসময় পুলিশ ও বিক্ষোভকারী মুসল্লিদের মাঝে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে।

বিক্ষোভ সমাবেশে পীর সাহেব চরমোনাই নবী (সা.) ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার সারাদেশের জেলা ও মহানগরে বিক্ষোভ কর্মসূচি, আগামী শুক্রবার মসজিদের ইমাম খতিবদের প্রতি নবী (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে বক্তব্য প্রদান এবং সকল মসজিদ থেকে সাধারণ মুসল্লিদের প্রতিবাদ মিছিল বের করার অনুরোধ জানান। এছাড়া আজ বুধবার বাদ যোহর ইসলামী ঐক্যজোটের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইটে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। একই দাবিতে আগামী শুক্রবার বাদ জুমা সমমনা ইসলামী দলসমূহ, সম্মিলিত ইসলামী দলসমুহ এবং বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি বায়তুল মোকাররমে ও জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনের কর্মসূচি ঘোষণা করেছে।

বক্তারা বলেন, ফ্রান্স সরকার আনুষ্ঠানিকভাবে ক্ষমা না চাইলে অবিলম্বে বাংলাদেশে ফ্রান্স দূতাবাস বন্ধ করে দেয়া হোক। রাষ্ট্রীয়ভাবে ফ্রান্সের কর্মকান্ডের প্রতিবাদ না জানালে সারাদেশের মানুষ রাস্তায় নামতে বাধ্য হবে বলেও হুঁশিয়ারি দেন তারা।

চট্টগ্রামে বিক্ষোভ সমাবেশ অব্যাহত আছে। বিভিন্ন ইসলামী সংগঠনের পাশাপাশি সামাজিক সংগঠনের পক্ষ থেকেও প্রতিবাদ, মানববন্ধন ও মিছিল সমাবেশ হচ্ছে।

গাজীপুরে বিক্ষোভ করেছে হেফাজতে ইসলাম বাংলাদেশ গাজীপুর জেলা শাখা। মঙ্গলবার দুপুরে গাজীপুর কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গন থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

হেফাজতে ইসলাম বাংলাদেশ হাটহাজারী উপজেলা শাখা আয়োজিত প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে প্রধান অতিথির বক্তব্যে হেফাজত মহাসচিব শায়খুল হাদিস আল্লামা জুনাইদ বাবুনগরী বলেন, ২০১৫ সালে ফ্রান্সের কুখ্যাত রম্য পত্রিকা শার্লি এবদো কর্তৃক বিশ্ব মানবতার মুক্তিদূত হযরত মুহাম্মদ (স.)এর ব্যাঙ্গচিত্র প্রকাশের পর মুসলমানদের হৃদয়ে যে রক্তক্ষরণ সৃষ্টি হয়েছিল তার রেশ কাটতে না কাটতেই রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় আবারো মহানবী (স.)কে অবমাননায় বিশ্ব মুসলিম চরমভাবে ব্যথিত ও ক্ষুব্ধ।

মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল বেলা দুইটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী এ কর্মসূচিতে অংশ নেয়। এই সময় বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা ফ্রান্সের জাতীয় পতাকা প্রজ্জ্বলন করে প্রতিবাদ করে। এসময় শিক্ষার্থীরা ফ্রান্সের পণ্য বয়কট, অতিদ্রুত ব্যঙ্গচিত্র অপসারণ ও ফ্রান্সের প্রেসিডেন্টকে ক্ষমা চাওয়ার আহবান জানান।

উলামায়ে কেরাম ও নবীপ্রেমিক তৌহিদী জনতার উদ্যোগে ময়মনসিংহের ফুলপুরে মঙ্গলবার বেলা ২টার দিকে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি ফুলপুর বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও উপজেলা প্রশাসনিক ভবনের গেইট পর্যন্তসহ প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

ইসলামী ছাত্র মজলিস: ফ্রান্সে রাষ্ট্রীয়ভাবে মহানবীর (সা.) অবমাননার প্রতিবাদে ঢাকায় ইসলামী ছাত্র মজলিসের বিক্ষোভ-মিছিল গতকাল বাদ আসর জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত হয়।

সমাবেশে ফ্রান্সে রাষ্ট্রীয়ভাবে মহানবীর (সা.) অবমাননার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রাঁকে বিশ্ব মুসলিমের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহর আমীর ছারছীনা শরীফের আ’লা হযরত পীর ছাহেব আলহাজ মাওলানা শাহ মোহাম্মাদ মোহেব্বুল্লাহ এক বিবৃতিতে বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, ইসলাম বিদ্বেষী ইহুদী-নাসারা চক্র ইসলাম, মুসলামান ও ইসলামের নবী (সা.) কে নিয়ে ক্রমাগত ভাবে কুৎসা রটনা, ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ, কুরুচিপূর্ণ সাহিত্য রচনা এবং হিংসা-বিদ্বেষ উস্কে দেয়ার মত ঘটনা একের পর এক সংঘটিত করে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

হাজার হাজার বাইডেন সমর্থকদের উচ্ছ্বাস হোয়াইট হাউজের সামনে

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশের অপেক্ষায় ছিল বিশ্ব। দীর্ঘ সেই অপেক্ষার অবসান হওয়ার পর উৎসব শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। ওয়াশিংটন ডিসি, পেনসিলভেনিয়া, নিউ...

আর নিউজ করব না: নির্যাতিত সাংবাদিকের উপলব্ধি

সাংবাদিকেরা যাতে প্রভাবশালীদের অনিয়ম আর দুর্নীতির বিরুদ্ধে কোনো খবর প্রকাশ না করে সেজন্য অপহরণ ও নির্যাতন করে ভয় দেখানো হচ্ছে৷ শুধু...

লকডাউনের সম্ভবনা নেই, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশে আবারও লকডাউন দেওয়ার চিন্তা আপাতত সরকারের নেই, তবে সবাইকে সতর্ক থাকার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার...

২৪ ঘণ্টার মধ্যে ফ্রান্স দূতাবাস বন্ধের দাবি হেফাজতের

ডেস্ক রিপোর্ট২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশে ফ্রান্সের দূতাবাস বন্ধের দাবি জানিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। একইসঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ক্ষমা চাইতে হবে বলেও দাবি...

শীর্ষ খবর

কোভিড -১৯: চার সপ্তাহ ইংল্যান্ডে লকডাউন ঘোষণা

যুক্তরাজ্য এক মিলিয়ন কোভিড -১৯ সনাক্ত হওয়ায় প্রধানমন্ত্রী বরিস জনসন ইংল্যান্ডে দ্বিতীয় জাতীয় লকডাউন ঘোষণা করেছেন।

সপ্তাহে তিনটি অ্যাসাইনমেন্ট দিতে হবে মাধ্যমিক শিক্ষার্থীদের

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে তিনটি করে অ্যাসাইনমেন্ট জমা দিতে বলা হয়েছে। রবিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ...

চিকিৎসকের ঘর থেকে গৃহপরিচারিকার লাশ উদ্ধার

সিলেটের জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের প্রধান ডাক্তার জামিলা খাতুনের বাসা থেকে কিশোরী গৃহপরিচারিকা জান্নাত আক্তার লিনার লাশ উদ্ধার...

মহানবীকে (সা.) অবমাননা; ইতালিতে প্রকাশ্যে আজান দিয়ে প্রতিবাদ

অনলাইন ডেস্ক: মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর অবমাননার ঘটনায় ক্রমেই চাপ বাড়ছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারের ওপর। দেশে দেশে বয়কটের...