Tuesday, October 27, 2020
Home বাংলাদেশ মার্কিন উপমন্ত্রীর সাক্ষাতের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে বিএনপি

মার্কিন উপমন্ত্রীর সাক্ষাতের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে বিএনপি

তিন দিনের ঢাকা সফর শেষে ফিরে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান। তার সঙ্গে সাক্ষাতের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে বিএনপি।

দলীয় সূত্রে এমন তথ্য জানা গেলেও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মার্কিন উপমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কোনো শিডিউল আমাদের ছিল না। আমরা কোনো চেষ্টাও করিনি।

গত ১৪ অক্টোবর ঢাকায় আসেন মার্কিন সরকারের গুরুত্বপূর্ণ এই মন্ত্রী। তিন দিনের সফর শেষে ১৬ অক্টোবর ঢাকা ত্যাগ করেন তিনি।

সফরকালে স্টিফেন বিগান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। এছাড়াও বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন মার্কিন উপমন্ত্রী।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে চীনের ক্রমবর্ধমান উপস্থিতির প্রেক্ষাপটে ঢাকা সফরকালে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান তাদের ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশলে (ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি) বাংলাদেশকে পাশে চেয়েছেন। দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার পক্ষের শক্তি হিসেবে যুক্তরাষ্ট্রকে বন্ধু মনে করে বিএনপি। সেখানে মার্কিন উপমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়াটা দলের ব্যর্থতা।

এ জন্য দলের আন্তর্জাতিক বিষয়ক কমিটিকে দায়ী করে বিএনপির এই নেতা বলেন, সাক্ষাৎ হলে অন্তত দেশের সার্বিক পরিস্থিতি, বিশেষ করে দেশের গণতন্ত্রহীনতা, সুশাসনের অভাব, দলীয় প্রধান খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে অবহিত করা যেত।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার বাংলানিউজকে বলেন, আমি আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এটা ঠিক আছে। তবে এসব বিষয়ে কথা বলবেন মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

মার্কিন একজন গুরুত্বপূর্ণ মন্ত্রীর সাক্ষাৎ না পাওয়াটা দলের ব্যর্থতা কি না জানতে চাইলে তিনি বলেন, সে বিষয়েও আমার কোনো মন্তব্য নেই।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির প্রধান ও দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি একটা মিটিংয়ে আছি। পরে কথা বলব।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, মার্কিন উপমন্ত্রীর সঙ্গে আমাদের সাক্ষাতের কোনো শিডিউল ছিল না। আমরা তার সঙ্গে সাক্ষাতের কোনো চেষ্টাও করিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ সংবাদ

‘বিএনপি নেতা-কর্মীদের সাথে এখন কেউ মেয়ের বিয়ে দিতেও চায় না’

বিএনপি এখন এতটাই দুর্দশায় যে তাদের নেতা-কর্মীদের সাথে এখন কেউ মেয়ের বিয়ে দিতেও চায় না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম...

রায়হান হত্যা: বরখাস্ত হওয়া আরেক কনস্টেবল গ্রেপ্তার

সিলেটে পুলিশি হেফাজতে রায়হান নিহত হওয়ার ঘটনায় সাময়িক বরখাস্ত হওয়া কনস্টেবল হারুন অর রশিদকে গ্রেপ্তার করেছে পুলিশের ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।...

ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

৩ কনস্টেবলের জবানবন্দি ফাঁড়িতে রায়হান হত্যার লোমহর্ষক বর্ণনা

আদালতে ৩ কনস্টেবলের জবানবন্দি পুলিশ ফাঁড়িতে রায়হান হত্যার লোমহর্ষক বর্ণনা ‘সিনিয়র স্যাররা এলে বলবি, ফাঁড়িতে কোনো লোক...

শীর্ষ খবর

৩ কনস্টেবলের জবানবন্দি ফাঁড়িতে রায়হান হত্যার লোমহর্ষক বর্ণনা

আদালতে ৩ কনস্টেবলের জবানবন্দি পুলিশ ফাঁড়িতে রায়হান হত্যার লোমহর্ষক বর্ণনা ‘সিনিয়র স্যাররা এলে বলবি, ফাঁড়িতে কোনো লোক...

বাংলাদেশের করোনা ভ্যাকসিন তালিকাভুক্ত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বাংলাদেশের গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন ব্যানকোভিড'কে তালিকাভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। শনিবার (১৭ অক্টোবর) সংস্থাটি তাদের...

চানাচুর চুরির অভিযোগে মাদ্রাসার সভাপতি ও শিক্ষকরা মিলে শিশুদের নির্যাতন

সোমবার (১৯ অক্টোবর) রাতে উপজেলার শংকুচাইল আশ্রাফুল উলুম হাফেজিয়া নুরানীয়া ফুরকানিয়া মাদ্রাসা ও এতিমখানায় চানাচুর চুরির অভিযোগে মাদ্রাসার সভাপতি ও শিক্ষকরা...

ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।